ভারতীয় গণতন্ত্র ও বামপন্থী অভিজ্ঞতা

[পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং সিপিআই(এম)-এর পলিট ব্যুরো সদস্য জ্যোতি বসু ১৮ই মে, ২০০২ সালে নয়াদিল্লির কনস্টিটিউশন ক্লাবে সপ্তম জিভি মাভলঙ্কার স্মারক বক্তৃতার বক্তা হিসেবে নিম্নোক্ত বক্তব্য পেশ করেন।]

লোকসভার প্রথম স্পিকার শ্রী মাভলঙ্কারের নামে একটি বক্তৃতা সিরিজে 'ভারতীয় গণতন্ত্র ও বাম অভিজ্ঞতা' বিষয়ে বক্তৃতা দেওয়ার জন্য আমন্ত্রণ পেয়ে আমি সম্মানিত বোধ করছি, যার অগ্রগামী নেতৃত্ব অনেকগুলি স্বাস্থ্যকর সম্মেলন অনুষ্ঠিত করতে সফল হয়েছিল, যা ভারতকে সংসদীয় গণতন্ত্রের দিকে তার গতিপথ নির্ধারণে সাহায্য করেছিল। সেই প্রারম্ভিক দিনগুলিতে আমাদের তখনও ভঙ্গুর সংসদীয় গণতন্ত্র গঠনে তাঁর অবদানকে আমি আজ কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি। 

আমি বলতে পারি না যে আমি সমগ্র বামেদের পক্ষে কথা বলছি কারণ স্বাধীনতার পর ভারতে সংসদীয় গণতন্ত্রে কাজ করার অভিজ্ঞতার বিষয়ে বাম অংশীদারদের মধ্যে মতভেদ রয়েছে। কিন্তু আমার মতামত ১৯৬৪ সাল থেকে পার্টি বিভক্ত হওয়ার পর ইউনাইটেড কমিউনিস্ট পার্টি এবং পরে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-র একটি বড় অংশের প্রতিনিধিত্ব করে।

স্বাধীনতার আগে বাংলায় মুসলিম লীগ শাসনামলে আমি আমার আরও দুই সহকর্মীর সাথে বিধান সভায় নির্বাচিত হয়েছিলাম। আমরা বিরোধী আসনে বসে আইনসভায় অংশগ্রহণের পাশাপাশি তার বাইরে জনগণের মধ্যে কাজ করার আমাদের পরিচিত নীতি বাস্তবায়ন করেছি। আমরা সেই একই দৃষ্টিভঙ্গি ও নীতির দ্বারা পরিচালিত হই, এমনকি এখনও, যখন আমরা বিরোধী দল হিসেবে বিভিন্ন বিধান সভায় রয়েছি। সেই দিনগুলিতে আমি অনেক অভিজ্ঞতা সংগ্রহ করেছিলাম যা পরে আমাকে সাহায্য করেছিল। স্বাধীনতার পর যখন ভারত সংসদীয় গণতন্ত্রের ওয়েস্টমিনিস্টার প্যাটার্ন এবং উন্নয়নের পুঁজিবাদী পথ গ্রহণ করে, তখন আমাদের দল আমাদের সংসদ বহির্ভূত কর্মকাণ্ডের সাথে সাথে আইনসভাগুলিতে অংশগ্রহণ করার সিদ্ধান্ত নেয়। এই সমস্ত বছরে আমাদের দেশে গণতন্ত্রের ক্ষেত্রে ইতিবাচক ও নেতিবাচক উভয় ধরনের অভিজ্ঞতা হয়েছে। ১৯৪৮ সালে স্বাধীনতার ঠিক পরপরই আমাদের দলকে পশ্চিমবঙ্গ এবং ভারতের কিছু অংশে অবৈধ ঘোষণা করা হয়। আমি সহ আমাদের অনেককেই বিধানসভার সদস্য হওয়া সত্ত্বেও বিনা বিচারে মুক্ত ভারতে আটক করা হয়েছিল।

সংবিধান গৃহীত হওয়ার পর কলকাতায় হাইকোর্টের নির্দেশে আমাদের দলকে বৈধ করা হয় এবং আমাদের অনেককে মুক্তি দেওয়া হয়, যদিও সংবিধান মানুষকে বিনা বিচারে আটক রাখার আইন অনুমোদন করে। স্বাধীন ভারতে আমি আমাদের ট্রেড ইউনিয়ন এবং অন্যান্য রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি ১৯৫২ সালের প্রথম সাধারণ নির্বাচন থেকে পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্য থেকেছি। আমি বহু বছর ধরে বিরোধী দলের নেতা এবং ১৮৬৭ ও ১৯৬৯-৭০ সালে দুবার উপ-মুখ্যমন্ত্রী এবং ১৯৭৭ সাল থেকে ২৩-১/২ বছর বামফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী থেকেছি। সংসদীয় গণতন্ত্রে এটি একটি রেকর্ড। ষষ্ঠবারের মতো একটানা বামফ্রন্ট দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছে, গতবারের মতোই। এখন এর বয়স ২৫ বছর। রাজ্যগুলির সীমিত ক্ষমতা, কেন্দ্রীয় সরকারের বৈষম্যমূলক মনোভাব এবং কিছু প্রধান সংবাদপত্রের মিথ্যা বা অর্ধ সত্যের ভিত্তিতে আমাদের দল ও সরকারকে হেয় করার প্রেক্ষিতে এটি কোনও সামান্য অর্জন নয় ।

স্বাধীনতার পর থেকে এই পুরো সময়ের মধ্যে, আমি এবং আমাদের পার্টির বিপুল সংখ্যক সদস্য ও সমর্থককে বিভিন্ন সময়ে বিনা বিচারে কারারুদ্ধ করা হয়েছে এবং শ্রমিক, কৃষক, মধ্যবিত্তদের আইনসম্মত ও গণতান্ত্রিক আন্দোলনকে দমন করার উদ্দেশ্যে অনেককে গ্রেফতার করা হয়েছে। 

আমাদের গণতান্ত্রিক রাজনীতিতে আমরা যে ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছি তা বোঝানোর জন্য আমি পশ্চিমবঙ্গের কয়েকটি উদাহরণ দিচ্ছি। ১৯৬৭ সালে কংগ্রেসের কিছু গুরুত্বপূর্ণ নেতার অধীনে একটি নতুন দল গঠিত হলেও সেই দলটি নির্বাচনে পরাজিত হয় এবং আমাদের দল অন্যান্য কয়েকটি দলের সাথে প্রথমবারের মতো ন্যূনতম সাধারণ কর্মসূচী নিয়ে যুক্তফ্রন্ট সরকার গঠন করে। জনগণের স্বার্থ বিবেচনা করে, আমাদের দল প্রাক্তন কংগ্রেস নেতা শ্রী অজয় মুখোপাধ্যায়ের মুখ্যমন্ত্রীত্ব স্বীকার করেছিল যদিও অধিকাংশ বিধায়ক আমাদের দলের ছিল। কিন্তু গণতান্ত্রিক এবং জন-সমর্থক দৃষ্টিভঙ্গির অনুপস্থিতিতে প্রাক্তন কংগ্রেসম্যানদের মধ্যে মতবিরোধ ৯ মাসের মধ্যে সরকারকে ধ্বংস করে দেয়। মুখ্যমন্ত্রী শ্রী অজয় মুখোপাধ্যায় তখনও সরকারের ধারাবাহিকতার পক্ষে ছিলেন এবং তিনি আমাদের সরকারের অধিষ্ঠিত থাকার অধিকার পরীক্ষা করার জন্য বিধানসভার অধিবেশন তলব করার একটি তারিখ নির্ধারণ করেছিলেন।

কিন্তু গণতান্ত্রিক রীতিনীতির বিপরীতে গিয়ে রাজ্যপাল আমাদেরকে একটি আগের তারিখে বিধানসভা অধিবেশন করার নির্দেশ দেন যা আমরা স্বাভাবিকভাবেই প্রত্যাখ্যান করেছিলাম। তাই তিনি আমাদের সরকারকে বরখাস্ত করে রাষ্ট্রপতি শাসন জারি করেন। সৌভাগ্যবশত গভর্নরের অগণতান্ত্রিক কাজের বিরুদ্ধে জনগণের ক্ষোভ ও বিরক্তি যুক্তফ্রন্টকে ১৯৬৯ সালের নির্বাচনে সুইপ করতে সাহায্য করেছিল। কিন্তু ১৩ মাস ক্ষমতায় থাকার পর আবারও আমরা শরিকরা ছিটকে পড়ি এবং মুখ্যমন্ত্রীর পদত্যাগের সাথে সাথে সরকারের পতন ঘটে। সংখ্যালঘু সরকার গঠনের জন্য গভর্নরের প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পরে রাষ্ট্রপতি শাসন শুরু হয়। 

১৯৭১ সালে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে সমর্থনের পটভূমিতে পরবর্তী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ইস্যুতে আমাদের দল তাকে পূর্ণ সমর্থন করেছিল। আমাদের দল প্রথম দল হয়ে ওঠে কিন্তু গভর্নর আমাদেরকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানাতে এবং হাউসে আমাদের সংখ্যাগরিষ্ঠতা পরীক্ষা করতে অস্বীকার করেন। বিভিন্ন দলের সাথে আলোচনা করে তিনি দ্বিতীয় বৃহত্তম দল কংগ্রেসকে একটি সরকার গঠনের আহ্বান জানানোর সিদ্ধান্ত নেন, তারা প্রস্তাব গ্রহণ করে কিন্তু সরকার মাত্র ৩ মাস স্থায়ী হয়েছিল এবং রাষ্ট্রপতি শাসন জারি করা হয়েছিল।

১৯৭২ সালের সাধারণ নির্বাচনে সংসদীয় গণতন্ত্রের উপর একটি গুরুতর আঘাত করা হয়েছিল যখন কেন্দ্রীয় সরকারের সাথে যোগসাজশে ব্যাপক কারচুপি ও সন্ত্রাসের আশ্রয় নেওয়া হয়েছিল, নির্বাচনকে প্রহসনে পরিণত করা হয়েছিল। ১৯৭১ সালের মতো রাস্তায় টহল দেওয়ার জন্য সেনাবাহিনীকেও ডাকা হয়েছিল। এটি জনগণের জন্য একটি অনন্য অভিজ্ঞতা ছিল এবং আমাদের দলের ১১১ বিধায়ককে ১৪ জন বিধায়ককে কমিয়ে দেওয়া হয়েছিল। সকাল থেকে আতঙ্ক ছড়িয়ে পড়া এবং লোকেরা ভোট দিতে অক্ষম হওয়ার পরে আমি সকাল ১১টার দিকে নির্বাচন থেকে সরে আসি। অনেক নির্বাচনী এলাকায় একই পদ্ধতি অবলম্বন করা হয়েছিল যেরকম আমরা পূর্বেই অনুমান করেছিলাম। নির্বাচন কমিশনার আমাদের সাহায্য করতে অপারগতা প্রকাশ করেন। শ্রীমতী ইন্দিরা গান্ধী আমাদের আশঙ্কা উড়িয়ে দিয়েছিলেন যখন আমরা নির্বাচনের আগে ডেপুটেশন দিতে তাঁর সাথে দেখা করি।

১৯৭২ সালের পর গণতান্ত্রিক প্রক্রিয়াকে এমনভাবে ধ্বংস করা হয়েছিল যে আমাদের হাজার হাজার সমর্থক ও সদস্যকে গ্রেপ্তার করা হয়েছিল এবং আমাদের ১১০০ সদস্য ও সমর্থককে হত্যা করা হয়েছিল, কিন্তু দোষীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এমতাবস্থায় আমরা ৫ বছরের জন্য বিধান সভা বর্জনের নজিরবিহীন সিদ্ধান্ত নিই এবং গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রাম সংগঠিত করার জন্য আরও দৃঢ়চিত্তে জনগণের কাছে যাই। ১৯৭২ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গ এমন পরিস্থিতির সম্মুখীন হয় যাকে আমরা আধা-ফ্যাসিবাদী সন্ত্রাস হিসাবে বর্ণনা করেছি এবং ১৯৭৫ সালে শ্রীমতি ইন্দিরা গান্ধী কর্তৃক জরুরি অবস্থা ঘোষণার পর যখন জীবনের অধিকার সহ সমস্ত স্বাধীনতাকে বিলুপ্ত করা হয়েছিল তখন আরও কঠোর দমন-পীড়নের মুখোমুখি হয়েছিলাম আমরা। তবে আমরা কখনোই জনগণের শত্রুদের কাছে আত্মসমর্পণ করিনি। আমরা জনগণের প্রতি আস্থা রেখেছি। ১৯৭৭ সালে যখন জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়েছিল তখন জনগণ কেন্দ্রে এবং পশ্চিমবঙ্গ সহ অনেক রাজ্যের স্বৈরাচারী শাসকদের উপযুক্ত জবাব দিয়েছিল।

যাই হোক, এর পরে আমরা প্রত্যক্ষ করেছি কিভাবে জনগণের সঠিক রাজনৈতিক ও আদর্শগত চেতনার অভাবে গণতন্ত্রকে ধ্বংসকারীরা আবার কেন্দ্রে ক্ষমতায় ফিরে এসেছে। আমরা, বাম এবং গণতান্ত্রিক শক্তি ভারতের বেশিরভাগ অংশে নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছি যখন গণতন্ত্রকে শক্তিশালী করার প্রয়োজন ছিল।

পরবর্তী যে অভিজ্ঞতার কথা আমি আপনাদের সামনে রাখতে চাই তা হল কেরালার, যেখানে প্রথম কমিউনিস্ট নেতৃত্বাধীন সরকার ১৯৫৭ সালে অস্তিত্ব লাভ করে। এটি ১৯৫৯ সালে প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহেরু কর্তৃক বরখাস্ত করা হয়েছিল যদিও আমাদের পার্টির সংখ্যাগরিষ্ঠতা ছিল। এরপর থেকে গণতন্ত্রের ভবিষ্যৎ নিয়ে আমাদের শঙ্কা আপনারা ভালোভাবেই বুঝতে পারবেন। কিন্তু আমরা আশা হারাইনি এবং এই গুরুতর অন্যায়ের বিরুদ্ধে জনগণকে জাগিয়ে গণআন্দোলন চালিয়েছি। ১৯৬৪ সালে ভারত সরকারের নির্দেশে তামিলনাড়ুর ত্রিচিতে আমাদের কেন্দ্রীয় কমিটির সভায় আমি এবং ইএমএস ব্যতীত উপস্থিত কেন্দ্রীয় কমিটির সকল সদস্যকে গ্রেপ্তার করা হয়েছিল এবং বিনা বিচারে আটক করা হয়েছিল।

রাজ্য জুড়ে বড় আকারে গ্রেপ্তার করা শুরু হয়েছিল এবং কেন্দ্রীয় সরকার দ্বারা আমাদের দলকে অপদস্থ করা হয়েছিল। অপবাদ দেওয়া হয়েছিল। কেরালায় ১৯৬৫ সালের বিধানসভা নির্বাচনে আমাদের জয়ী হতে বাধা দেওয়ার জন্য এটি একটি মরিয়া পদক্ষেপ ছিল। কেন্দ্রীয় শাসকদের কাছে গণতন্ত্র রক্ষা সবচেয়ে কম ভাবনার বিষয় ছিল। এমন পরিস্থিতিতেও আমাদের দলের সবচেয়ে বেশি সংখ্যক বিধায়ক নির্বাচিত হয়, অনেকে কারাগার থেকে জয়ী হয় এবং আমরা বিধানসভার বৃহত্তম দল হয়ে উঠি। অবশ্যই গণতন্ত্রের প্রতি কেরালার জনগণের এটি একটি উল্লেখযোগ্য অবদান ছিল। কিন্তু কোনো সরকার গঠন করতে না পারায় হাউস ভেঙে দেওয়া হয় এবং রাষ্ট্রপতির শাসন জারি করা হয়। ১৯৬৭ সালে আবার নির্বাচন অনুষ্ঠিত হয় এবং কংগ্রেস দলকে পরাজিত করে যুক্তফ্রন্ট সরকার গঠিত হয়।

উত্তর-পূর্বের ছোট রাজ্য ত্রিপুরায় যেখানে পূর্ব পাকিস্তান থেকে উদ্বাস্তুদের আগমনের কারণে আদিবাসীরা সংখ্যালঘুতে পরিণত হয়েছিল, সেখানে একটি গুরুতর রাজনৈতিক পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। যাই হোক, স্থানীয় কংগ্রেস দল মূলত বাঙ্গালীদের উপর ভিত্তি করে একটি আধিপত্যবাদী মনোভাব গ্রহণ করে এবং সংখ্যালঘুদের অধিকারকে দমন করে যা একটি বিরাট বিভাজনের দিকে নিয়ে যায়। আমাদের দল এবং কিছু অন্যান্য বাম দল দুটি অংশকে একত্রিত করার ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করেছিল এবং বাম সরকার গঠন করে উভয় গোষ্ঠীর স্বার্থ দেখাশোনা করতে পেরেছিল।

কংগ্রেস পার্টি এবং কেন্দ্রে তার সরকার, গণতন্ত্রের প্রতি তাচ্ছিল্যের আচরণ করে, সশস্ত্র আদিবাসীদের একটি অংশকে উস্কে দেয় এবং বামফ্রন্টের বিরুদ্ধে তাদের ব্যবহার করার চেষ্টা করে। একবার, নির্বাচনের প্রাক্কালে, যখন বাঙালিদের উপর একটি গণহত্যা সংঘটিত হয়েছিল, তখন কেন্দ্রীয় সরকার দ্বারা সশস্ত্র পুলিশ বাহিনীকে আগরতলায় অবতরণ করা হয়েছিল যাতে এটি দেখানো যায় যে একমাত্র কংগ্রেস সরকারই ত্রিপুরাকে বাঁচাতে পারে। তৎকালীন প্রধানমন্ত্রীর কাছে সশস্ত্র সন্ত্রাসীদের একটি চিঠি দেখিয়ে দেয় যে তারা কংগ্রেসকে সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছিল যদি উপজাতীদের প্রধান অংশের প্রতিনিধিত্বকারী কমিউনিস্টদের ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়।

কিছু সময়ের জন্য পরিস্থিতি আমাদের বিপক্ষে গিয়েছিল এবং আমরা পরাজিত হয়েছিলাম। কিন্তু পরবর্তীতে এলএফ আবার ক্ষমতায় আসে এবং তার কর্মসূচীর মাধ্যমে প্রধান উপজাতীয় এলাকায় স্বায়ত্তশাসন প্রদানের পাশাপাশি নিজ ক্ষমতা পুনরুদ্ধার করে এবং বাঙালি ও আদিবাসীদের একত্রিত করতে সক্ষম হয়। কিন্তু এখনও কিছু বিদ্রোহ রয়েছে এবং কংগ্রেস দল সশস্ত্র উপজাতীদের অংশগুলিকে ব্যবহার করার চেষ্টা করছে আমাদের সরকারের বিরুদ্ধে, যে সরকার আত্মসমর্পণকারীদের পুনর্বাসন দিচ্ছে।

আমি প্রধানত সংসদীয় গণতন্ত্রে আমাদের অভিজ্ঞতার বিষয়ে কথা বলছি। এটাও আমাদের অভিজ্ঞতা হয়েছে যে তাদের দাবির জন্য জনগণের বিভিন্ন অংশের বৈধ এবং শান্তিপূর্ণ আন্দোলনগুলিকে কেন্দ্রীয় ও রাজ্য সরকার হিংসাত্মক উপায়ে এবং কঠোর আইন প্রয়োগ করে দমন করার চেষ্টা করেছে।

গণতান্ত্রিক প্রক্রিয়াগুলিকে কীভাবে অবরুদ্ধ করার চেষ্টা করা হয়েছিল সে সম্পর্কে সারা ভারতে আমাদের অভিজ্ঞতার বিশদ বিবরণে যাওয়ার দরকার নেই। যে রাজ্যগুলি এই ক্ষেত্রে আলাদা, আমার যতদূর মনে পড়ে, তারা হল অন্ধ্রপ্রদেশ, বিহার, জম্মু ও কাশ্মীর।

আমি আপনাকে সংক্ষেপে বলার এই সুযোগটি গ্রহণ করছি যে কীভাবে আমরা বাস্তবে গণতন্ত্র সম্পর্কে অভিজ্ঞতা থেকে শিখেছি এবং ভারতীয় রাজনীতিতে বাস্তবতা প্রকাশের সাথে সাথে আমাদের নীতিগুলিকে সামঞ্জস্যপূর্ণ করেছি। স্বাধীনতার শুরুতেই আমরা সন্দিহান ছিলাম যে বাম শক্তি এবং দলগুলির কেন্দ্র বাদ দিয়ে অন্তত রাজ্যগুলিতে সরকার গঠনের স্বাধীনতা থাকবে কিনা। কিন্তু ১৯৫৭ সালে কেরালায় প্রথম কমিউনিস্ট নেতৃত্বাধীন সরকার গঠনের পর আমরা আমাদের দলীয় কর্মসূচীতে গণতান্ত্রিক দলগুলির সাথে বাম দলগুলির দ্বারা রাজ্য সরকার গঠনের সম্ভাবনাকে অন্তর্ভুক্ত করেছিলাম। কিন্তু কেন্দ্রে এমন সরকার আমাদের ধারণার বাইরে ছিল।

পরবর্তীতে এমন পরিস্থিতি তৈরি হয়েছিল যখন আমরা কেন্দ্রে অ-কংগ্রেসী সরকারগুলিকে তিনবার বাইরে থেকে সমর্থন করেছিলাম এবং একবার যুক্তফ্রন্ট সরকারকেও সমর্থন করেছিলাম, যা এমনকি কংগ্রেসের সমর্থন পেয়েছিল যখন বিজেপির বিপদ দেখা দেয়। পরে দায়িত্বজ্ঞানহীনভাবে বিজেপিকে সুবিধা দিয়ে সমর্থন প্রত্যাহার করে নেওয়া হয়। আমাদের দলীয় কর্মসূচী আপডেট করার ক্ষেত্রে বাস্তবতাকে বিবেচনায় নিয়ে আমরা এখন স্পষ্ট করেছি যে আমাদের দল কংক্রিট পরিস্থিতির উপর নির্ভর করে কেন্দ্রে একটি সরকারে অংশ নেওয়ার কথা বিবেচনা করবে। এই সিদ্ধান্তটি একটি কৌশলগত প্রশ্ন যা বিবেচনায় নিতে হবে কারণ এটি আমাদের দেশ এবং জনগণের জন্য সহায়ক হতে পারে। প্রকৃতপক্ষে, একটি সাধারণ ন্যূনতম কর্মসূচী সহ বাম এবং কিছু গণতান্ত্রিক দলের সমন্বয়ে একটি তৃতীয় ফ্রন্ট অস্তিত্বে এসেছে। তবে এটিকে একটি কার্যকর বিকল্প হিসেবে উপস্থাপন করার জন্য এটিকে শক্তিশালী করতে হবে।

আমরা প্রোগ্রামে আবারও বলেছি যে আমাদের চূড়ান্ত লক্ষ্য হল জনগণের গণতন্ত্র সমাজতন্ত্রের দিকে নিয়ে যাওয়া - একটি শ্রেণীহীন এবং অ-শোষণহীন সমাজ। সেই লক্ষ্যে পৌঁছতে সংবিধান ও সংসদীয় গণতন্ত্রের অধীনে সুযোগের সদ্ব্যবহার করে শ্রেণী শক্তিগুলির পারস্পরিক সম্পর্ক পরিবর্তন করা প্রয়োজন।

আমরা জনগণকে আমাদের সংবিধানে গ্যারান্টিযুক্ত গণতান্ত্রিক অধিকার এবং ধর্মনিরপেক্ষতা অন্তর্ভুক্ত এর মৌলিক বৈশিষ্ট্যগুলি সংরক্ষণের জন্য চিরকাল সজাগ থাকার আহ্বান জানিয়েছি। সুপ্রিম কোর্টের কিছু সিদ্ধান্ত গণতন্ত্রকে শক্তিশালী করতে সাহায্য করেছে। আমরা রাজ্যগুলির জন্য আরও ক্ষমতা সহ কেন্দ্র-রাজ্য সম্পর্ক পরিবর্তন করার জন্য জনগণের অধিকারকে আরও বাড়ানোর জন্য কিছু সংশোধনীর পরামর্শ দিয়েছি, যা একাই ভারতীয় ঐক্যকে শক্তিশালী করতে পারে। আমাদের কিছু নেতিবাচক বিধান যেমন ৩৫৬ অনুচ্ছেদ এবং জরুরি অবস্থা জারি করার ক্ষমতাগুলি মুছে ফেলতে বা পরিবর্তন করতে হবে। এগুলি দৃষ্টান্তমূলক এবং ব্যাপক নয়।

আমরা বিশ্বাস করি জনগণই ইতিহাস সৃষ্টি করে এবং তাদের প্রতি আমাদের দৃঢ় বিশ্বাস রয়েছে। তারা ভুল করতে পারে কিন্তু শেষ পর্যন্ত তারা সঠিক পথ অবলম্বন করবে। রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ক্ষেত্রে সংগ্রামের পাশাপাশি আমরা মনে করি যে সাম্প্রদায়িক, মৌলবাদী, অস্পষ্টতাবাদী, অগণতান্ত্রিক এবং সাম্রাজ্যবাদপন্থী শক্তির সাথে আদর্শিক সংঘাত আজকের পরিস্থিতিতে প্রধান বিষয়।

আমি পুনর্ব্যক্ত করছি যে আমরা বিশ্বাস করি যে আমাদের সংবিধান, তার সীমাবদ্ধতা সত্ত্বেও, আমাদের জনগণের অগ্রগতির জন্য অত্যন্ত প্রাসঙ্গিক একটি দলিল। তবে জনগণের অভিজ্ঞতা ও চাহিদা বিবেচনায় এর পরিবর্তন প্রয়োজন।

আমরা আমাদের আপডেট প্রোগ্রামে পুনর্ব্যক্ত করছি যে সংসদীয় গণতন্ত্রের জন্য হুমকি শ্রমজীবী জনগণ এবং তাদের স্বার্থের প্রতিনিধিত্বকারী দলগুলির কাছ থেকে আসে না। হুমকি আসে শোষক শ্রেণী এবং তাদের স্বার্থের প্রতিনিধিত্বকারী দলগুলোর কাছ থেকে। আমরা আরও বলি যে সংসদীয় এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে এই ধরনের হুমকির বিরুদ্ধে জনগণের স্বার্থে রক্ষা করা এবং সংসদ-বহির্ভূত কর্মকাণ্ডের সমন্বয়ে দক্ষতার সাথে ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমি এখন দুর্নীতি এবং রাজনীতির অপরাধীকরণের বিষয়ে কথা বলছি না যা ভারতীয় গণতন্ত্রের অত্যাবশ্যকীয় জিনিসগুলিকে খেয়ে ফেলছে। এটি একটি পৃথক বিষয়। কিন্তু আমি মনে করি সমস্ত সঠিক চিন্তাশীল মানুষ গুরুতরভাবে উদ্বিগ্ন বোধ করে। এটা সন্তুষ্টির বিষয় যে, সব কষ্টের পরেও গণতন্ত্র যতই অসম্পূর্ণ হোক, টিকে আছে। কংগ্রেস শাসনামলে নির্বাচনী সংস্কারের প্রয়োজনীয়তাও এজেন্ডায় এসেছিল কিন্তু হিমাগারে রাখা হয়েছিল। এটি সংসদে তোলা এবং নির্বাচন কমিশনের সাথে আলোচনা করা দরকার। সুপ্রিম কোর্টের সর্বশেষ মতামত বিবেচনার যোগ্য।

আমি মনে করি, আমাদের রাজ্য এবং কেন্দ্রে সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থায় যে জটিল পরিস্থিতিতে কিছু বিভ্রান্তি বিরাজ করছে সে বিষয়ে সংক্ষেপে আমাদের অবস্থান স্পষ্ট করা প্রয়োজন। আমাদের দল এই ধরনের সরকারগুলিতে অংশগ্রহণের কথা বিবেচনা করতে পারে বা বাইরে থেকে তাদের সমর্থন দিতে পারে। আমরা উভয় ক্ষেত্রেই আন্তরিকভাবে চেষ্টা করি একটি সাধারণ ন্যূনতম কর্মসূচী বাস্তবায়নে সাহায্য করার জন্য যেখানে আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় পরিবর্তনের কথা বলা হয়। যখন আমরা কেন্দ্র ও রাজ্যে সরকারকে সমর্থন করি না, তখন আমরা জনগণের স্বার্থে দায়িত্বশীল বিরোধী দল হিসেবে কাজ করি।

সংসদীয় গণতন্ত্রে আমাদের অংশগ্রহণের মাধ্যমে যার মধ্যে সংসদ-বহির্ভূত কার্যক্রম পরিচালনাও পড়ে, আমরা জনগণের চেতনা জাগ্রত করার চেষ্টা করি যাতে তারা তাদের অভিজ্ঞতার মাধ্যমে মৌলিক পরিবর্তন আনার প্রয়োজনীয়তা বুঝতে পারে, জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠার দিকে এবং সমাজতান্ত্রিক, শোষণহীন ও শ্রেণীহীন সমাজ গঠনে এগিয়ে যেতে পারে। ।

পরিশেষে, আমি যে বিষয়ে কথা বলেছি তার সাথে প্রাসঙ্গিক কিছু চিন্তা আপনাদের সামনে রাখতে চাই।

৬৪ বছর রাজনীতি করার পর আমার জীবনের সায়াহ্নে, লন্ডন থেকে ফিরে ১৯৪০ সালে যখন আমি কমিউনিস্ট পার্টির সর্বক্ষণের কর্মী হয়েছিলাম, তখন আমি সন্তুষ্ট বোধ করি যে জনগণ প্রতিক্রিয়া মোকাবেলা করতে এবং গণতান্ত্রিক প্রক্রিয়াকে জোরদার করার জন্য বারবার কাজ করেছে। যদিও ধারাবাহিকতার অভাব রয়েছে। আমাদের সংবিধানের ধর্মনিরপেক্ষ প্রকৃতি এবং এর মৌলিক বৈশিষ্ট্যগুলিকে পরিবর্তন করার জন্য, বৈচিত্র্যের মধ্যে ঐক্যের আমাদের মহান ধারণাকে ধ্বংস করার চেষ্টায় সাম্প্রদায়িক ও মৌলবাদী শক্তিগুলি আজ যে পরিস্থিতির উদ্ভব করেছে তাতে আমি বিশেষভাবে বিচলিত বোধ করছি।

কেন্দ্রে একটি সরকারের নেতৃত্বে থাকা এই শক্তিগুলো বিশ্বব্যাংক ও আইএমএফের প্রেসক্রিপশনকে অন্ধভাবে মেনে নিয়ে আমাদের অর্থনীতিকে দুর্বল করে দিচ্ছে এবং বিদেশী দেশ বিশেষ করে আমেরিকার ওপর নির্ভরশীল করে তুলছে এবং তাদের প্রতিরক্ষা ও গোয়েন্দা খাতে আমন্ত্রণ জানাচ্ছে। আজ, আমাদের দেশের জোটনিরপেক্ষ বৈদেশিক নীতি বর্জন করে ভারতকে একটি অ-সত্ত্বাতে পরিণত করার অনুমতি দেওয়া হয়েছে। যাই হোক, আমি ভাবতে পারি না যে এই ধরনের বিপর্যয়কর পরিস্থিতি একটি অস্থায়ী ঘটনা।

আমি অবাক হয়ে দেখছি যে কংগ্রেস দলটি তার বিভিন্ন নীতির কারণে দীর্ঘ বছর পরে জনগণের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে কিন্তু এখনও সংসদে সবচেয়ে বড় বিরোধী দল এবং এখনও ধর্মনিরপেক্ষতা মেনে চলছে কিন্তু তার ভুল নীতির জন্য কোনও আত্ম-সমালোচনা করছে না, যা ভারতের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রের স্বার্থকে আঘাত করেছে।

এটা দুর্ভাগ্যজনক যে বাম ও গণতান্ত্রিক শক্তি এই প্রতিক্রিয়ার পাল্টা দেওয়ার চেষ্টা সত্ত্বেও সারা ভারতে এই কাজের ক্ষেত্রে অসম প্রক্রিয়া প্রদর্শন করছে। তবে একটি কার্যকর বিকল্প উপস্থাপনের চেষ্টা চলছে। জনগণের বিভিন্ন অংশের ব্যাপক সংগ্রাম ফেটে পড়তে দেখে আনন্দিত হই। এগুলোকে সঠিক দিকনির্দেশনা এবং সঠিক রাজনৈতিক দৃষ্টিভঙ্গি দিতে হবে।

বেশিরভাগ সংবাদপত্র, বিভিন্ন প্রতিনিধিদল এবং সংসদের উভয় কক্ষে বিতর্কের মাধ্যমে প্রকাশিত গুজরাটের ঘটনা সম্পর্কে আমার কিছু মন্তব্য আছে। আমি দুঃখিত, লজ্জিত এবং রাগান্বিতও বোধ করি কিন্তু আমি অন্ধকারের শক্তি দ্বারা অভিভূত হতে অস্বীকার করি। রাজ্য বিজেপি সরকারের পৃষ্ঠপোষকতায় এবং বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার কর্তৃক, কিছু অপরাধীদের কারসেবকদের উপর আক্রমণের প্রেক্ষিতে, সমগ্র মুসলমান সম্প্রদায়ের উপর গৃহীত বর্বরতার নিন্দার ক্ষেত্রে আমাদের দেশে যে একধরনের ঐক্যমত্য দেখা দিয়েছে তাকে স্বাগত জানাই। পরিশেষে বলি, গণতন্ত্র এবং সভ্যতা বিরাজ করবে।

Courtesy: https://archive.jyotibasu.net/indexd917.html?q=node/19

বঙ্গানুবাদঃ ডিলিজেন্ট পত্রিকা 

Picture Courtesy: LatestLY

Comments

Popular posts from this blog

ঘটনার বিবরণ নয়, উপলব্ধি জরুরী; প্রসঙ্গ আর.জি.কর

ফ্যাসিবাদের উত্থানের যুগে সুবিধাবাদের রমরমা

কর্পোরেট হাঙরদের হাত থেকে লাদাখকে বাঁচাও!