আমাদের ভালোবাসার দিব্যি, ভারতবর্ষকে বাঁচিয়ে আমরা রাখবো

 তন্ময় চট্টোপাধ্যায়

"আমার প্রিয় শহর শেষমেশ শীতের আড়মোড়া ভেঙে, শরীর টানটান করে উঠে দাঁড়ালো, শিরদাঁড়া শক্ত করে। রাজপথ ভাসল স্লোগানে স্লোগানে, লাখো লাখো পায়ের ভিড়ে। ফ্যাসিবাদী রথের চাকা থমকে দাঁড়ালো । প্রমাদ গুনল ভেকধারী শিশু গিরগিটি।শহর তখন মাতোয়ারা। তির তির করে কাঁপছে রাষ্ট্রের পায়ের তলার জমি। বিক্রি হয়ে যাওয়া গণতন্ত্রের তামাম স্তম্ভেরা স্তম্ভিত।অস্তিত্ব হারানো একটা আগ্নেয়গিরির লাভা উদগীরণ এর গর্জন যেন খানখান করে দিচ্ছে যাবতীয় শোষণের ষড়যন্ত্রকে। জ্বালিয়ে পুড়িয়ে খাঁক্ করে দিতে চাইছে অসংসদীয় রাষ্ট্রীয় অসভ্যতা। এমন সময় আমার আবার প্রেমে পড়তে ইচ্ছে হলো।খুব হালকা শোনালেও নাগরিক মিছিলের উত্তাপের মতোই সত্যিই একটা ভালোবাসা দিতে ইচ্ছে হলো আমার প্রিয়তমাকে। হিংসা হয়েছে, তবু দুচোখ জড়িয়ে গেছে যখন দেখেছি হাজারো যুগল চোখ রাঙাচ্ছে রাষ্ট্রকে।আমি ছিলাম না তোমার পাশে যখন তুমি উদ্যত বন্দুকের সামনে লাল গোলাপ হাতে দাঁড়িয়ে তাচ্ছিল্যের হাসি হেসেছিলে । আমি গলা মেলাতে পারিনি তোমার সাথে,যখন তোমার তর্জনী ধমক দিচ্ছিলো উর্দিধারী দল দাসকে। আমি পিছিয়ে পড়েছি প্রিয়তমা। হাত বাড়াবে না আরেকবার? হাত ধরে টেনে নিয়ে বলবেনা আর একটিবার? আমাদের ভালোবাসার দিব্যি কমরেড, ভারতবর্ষকে বাঁচিয়ে আমরা রাখবো।"


 

Comments

Popular posts from this blog

ফ্যাসিবাদের উত্থানের যুগে সুবিধাবাদের রমরমা

কমিউনিস্ট পার্টি ও তেলেঙ্গানা আন্দোলনের মহিলা কর্মীরা : কমঃ শর্মিষ্ঠা চৌধুরীর কলমে

কেন্দ্র সরকারের ‘জাতীয় শিক্ষা নীতি’ – একটি শিক্ষা বিরোধী ইস্তেহার